আমার কি এই সম্পর্ক রাখা উচিত হবে?

Uncategorized
ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এক মেয়ে মাস কয়েক আগে আমাকে একটা মেসেজ করেছিলো। দিন কয়েক আগে আবার করেছে। মেয়েটার সমস্যা হচ্ছে- তার বয় ফ্রেন্ডের সাথে সব সময় ঝগড়া হয়। 
তার বয় ফ্রেন্ড সাধারণ একটা বিশ্ববিদ্যালয়ে পড়ে এই নিয়ে নাকি ছেলেটা হীনমন্যতায় ভুগছে। মেয়েটা আরও লিখেছে- ছেলেটা গল্প-উপন্যাস পড়ে না। খুব একটা সংস্কৃতি প্রেমীও নয় ইত্যাদি। অর্থাৎ মেয়েটার চাইতে আলাদা প্রকৃতির। তবে ছেলেটা এমনিতে খুব ভালো। 
এই সব’ই মেয়েটা তার মেসেজে আমাকে জানিয়েছে। মেসেজ এসছে আমার “আদার বক্সে।” এরপর লিখেছে- তাদের মাঝে এইসব নিয়ে প্রতিদিন ঝগড়া হচ্ছে। এখন সে আমার কাছে জানতে চেয়েছে 
– স্যার, আমার কি এই সম্পর্ক রাখা উচিত হবে? 
মেয়ে, 
তুমি আমাকে দুই বার মেসেজ দিয়েছ। আমি উত্তর না দিয়ে এই লেখা লিখতে বসেছি। আমি বরং আমার উদাহরণ দেই। 
আমি যাকে ভালবেসেছি, তার সঙ্গে আমার কোন কিছুই মেলে না। আমরা সম্পূর্ণ দুই মেরুর বাসিন্দা! এই জন্যই হয়ত আমি তাকে ভালোবেসেছি। যা আমি আমার মাঝে দেখতে পাইনি। সেটাই হয়ত তার মাঝে পেয়েছি। 
আমাদের সম্পর্কের শুরুটা হয়েছিলো ঝগড়া দিয়ে এবং আমরা আজ অবদি সকাল-বিকাল ঝগড়া করে বেড়াচ্ছি! কিন্তু আমাদের মাঝে ভালোবাসাটা আজও আছে। সেই সঙ্গে আমরা একজন আরেকজন’কে বুঝতে পারি। তাই দিন শেষে আমরা একসঙ্গে ঘুমাতে পারি। 
যেই ভালোবাসায় মান-অভিমান নেই; সেই ভালোবাসা নিয়ে আমার সন্দেহ আছে। যেই সম্পর্কে ঝগড়া-ঝাটি নেই; সেই সম্পর্ক নিয়েও আমার সন্দেহ আছে। আশা করছি আমার উত্তরটা তুমি পেয়ে গিয়েছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *