Mark Zuckerberg সম্পর্কে কিছু অজানা ও অবাক করা তথ্য!

Blog অনুপ্রেরণা উক্তি জীবনী

আমাদের প্রাত্যহিক জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ফেসবুক। ঘুম থেকে উঠেই হয়তো একটি বার ফেসবুকে ঢু না দিলে, যেন চলেই না। আর এই বিখ্যাত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি তৈরি করেছিলেন কম্পিউটার প্রোগ্রামার মার্ক জাকারবার্গ। তিনি ২০০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ফেইসবুক লাউঞ্চ করেন। আর তার পরের সবতো ইতিহাস। তবে এই বিখ্যাত ব্যক্তি সম্পর্কে হয়তো আমরা অনেক কমই জানি। আর তাই আজ আমরা জানতে যাচ্ছি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সম্পর্কে কিছু অজানা ও অবাক করা তথ্য।

মার্ক এর পুরো নাম ”মার্ক এলিওট জুকারবার্গ”। তিনি ১৯৮৪ সালের ১৪ই মে আমেরিকাতে জন্মগ্রহণ করেন।

মার্ক জুকারবার্গ মাত্র ২৩ বছর বয়সে বিলিয়নিয়ার হন। যা ইতিহাসে সবচেয়ে কম বয়সে বিলিয়নিয়ার হওয়ার একটি রেকর্ড।

বর্তমানে মার্ক জুকারবার্গ এর সম্পদের পরিমাণ প্রায় ৫১ বিলিয়ন মার্কিন ডলার। তিনি পৃথিবীতে সবচেয়ে ধনীদের মধ্যে ৬ নম্বরে রয়েছেন।

জুকারবার্গ মৃত্যুর আগে তার সম্পদের কমপক্ষে  ৫০% দান করে যাবেন। আরেক ঘোষণাতে বলেন, মার্ক ও তার স্ত্রী প্রিসিলা তাদের ফেসবুক শেয়ারের ৯৯% ই দান করে যাবেন। যার মূল্য বর্তমানে প্রায় ৪৮ বিলিয়ন ডলার।

জুকারবার্গ তার অনেক দিনের পুরোনো বন্ধু ”প্রিসিলা চ্যান” এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তবে তারা তাদের আত্মীয়দের বিয়ের দাওয়াত দেননি, তারা সবাইকে জানান যে তারা প্রিসিলার গ্রেজুয়েশন সেলিব্রেট করতে যাচ্ছেন। কিন্তু সবাই যাওয়ার পর বুঝতে পারেন যে কি হতে চলেছে। সবাইকে সারপ্রাইজ করাই ছিল তাদের এই পরিকল্পনার মূল উদ্দেশ্য।

মার্ক জাকারবার্গ ২০১০ সালে ‘মান্দারিন’ ভাষা শিখেন  যাতে করে তিনি তার স্ত্রীর পরিবারের সাথে তাদের ভাষায় কথা বলতে পারেন।

বর্তমানে তাদের একটি মেয়েও রয়েছে যার নাম ‘‘Maxima Chan Zuckerberg”

মার্ক জুকারবার্গ একজন বিলিয়নিয়ার। তিনি ফেসবুক এর সিইও। তবে তার এই কাজের জন্য তিনি ফেসবুক থেকে কত বেতন নেন, তা জানলে হয়তো আপনি অবাক হবেন। তার বেতন বছরে ১ ডলার মাত্র।

আমরা ফেসবুকে অন্যান্য ওয়েবসাইট এর মত বিজ্ঞাপন দেখি না। কারণ, জাকারবার্গ মনে করেন বিজ্ঞাপন আসলে ফেসবুক ব্যবহারকারীদের জন্য খুবই বিরক্তিকর। বিখ্যাত কোম্পানি ইয়াহু, MTV জুকারবার্গের কাছে বিজ্ঞাপন বিক্রি করতে আসেন, কিন্তু জুকারবার্গ তা গ্রহণ করেন নি।

Mark Zuckerberg ও ফেসবুককে নিয়ে হলিউডে একটি মুভি তৈরি হয়েছে, যার নাম ‘The Social Network’। যদিও জাকারবার্গ এই মুভিটিকে খুব একটা পছন্দ করেননি, তবুও ফেসবুক ও জাকারবার্গ সম্পর্কে জানতে চাইলে দেখতে পারেন মুভিটি।

তথ্যসূত্র:

উইকিপিডিয়া

ফোর্বস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *